মেয়েদের যোনিতে চুলকানি হলে করণীয়

বাংলাদেশি ডাক্তারদের বেতন কত – না জানলে জেনে নিন

বাংলাদেশের ডাক্তারদের বেতন কত

ডাক্তারদের বেতন কত?

অনেকেই জানতে চায় ডাক্তারদের বেতন কত? আবার বেশিরভাগ মানুষ জানেইনা ডাক্তারদের বেতন কত। আজকের এই পোস্টে আমরা সরকারি, বেসরকারি সকল ডাক্তারদের বেতন, মাসিক ইনকাম ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারদের বেতন কত?

বিসিএস স্বাস্থ্য ক্যাডারদের বেতন বিসিএস স্কেল অনুযায়ী অর্থাৎ অন্যান্য বিসিএস ক্যাডারদের মতো বেতন পান। বিসিএস ডাক্তারদের বর্তমান বেতন স্কেল ২২,৫০০ – ১০৩,০০০ টাকা ব্যাসিক। এগুলোর সাথে কিছু ভাতা, চিকিৎসা খরচ, বাসা ভাড়া ইত্যাদি যোগ হয়।

বিস্তারিত : বিসিএস বেতন স্কেল

ইন্টার্ন ডাক্তারদের বেতন কত?

বাংলাদেশে ইন্টার্ন ডাক্তারদের বেতন ১৫০০০ টাকা মাত্র। পরিশ্রমের তুলনায় খুবই সামান্য এখনকার সময়ে , এই টাকা দিয়ে শহরে একটি ২/৩ জন মানুষের সংসার চালানো খুবই কঠিন প্রায় অসম্ভব।

এফসিপিএস ডাক্তারদের বেতন কত?

বিসিএস হলে বিসিএস এর বেতন স্কেল অনুযায়ী বেতন পাবেন, আর তা না হলে মাসে 20 হাজার টাকা ভাতা পাবেন। কোর্স শেষ হলে আর কোন বেতন পাবেন না।

এমডি/এমএস ডাক্তারের বেতন কত?

বিসিএস হলে বিসিএস এর বেতন স্কেল অনুযায়ী বেতন পাবেন, আর তা না হলে মাসে ২০ হাজার টাকা ভাতা পাবেন। কোর্স শেষ হলে আর কোন বেতন পাবেন না।

এমবিবিএস ডাক্তার এর বেতন কত?

ডাক্তার হওয়ার প্রথম শর্ত হল এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রি সম্পন্ন করা। উপরে বর্নিত সকল ডাক্তারগণ এমবিবিএস বা বিডিএস ডাক্তার এর ক্ষেত্রে প্রযোজ্য।

নব্য ডাক্তারের মাসিক ইনকাম খুবই কম এখনকার বাজারমূল্যের কাছে। যা দিয়ে একটি সংসার চালানো, পোস্ট গ্রাজুয়েশন এর জন্যে পড়ালেখা করা একসাথে করা বিরাট বাধা হয়ে দাঁড়ায়।

ডাঃ মোঃ নোমান ইসলাম নিরব, এমবিবিএস (রংপুর মেডিকেল কলেজ)
Doctors Gang
ডাক্তারের বেতন কত

প্রাইভেট ডাক্তারের বেতন কত

প্রাইভেট সেক্টর গুলোতে ডাক্তারদের বেতনের নির্দিষ্ট কোন বেতন কাঠামো নেই। বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। দিনে ৮৫০ থেকে ৩০০০ পর্যন্ত পেয় করে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে পেরিফেরাল বিভাগ গুলোতে আরো কম হয়।

বিঃদ্রঃ প্রতি ১০ বছর পর পর ডাক্তার এর ইনকাম দিগুণ হতে পারে, যদি ধৈর্য ধরে প্রেক্টিস করতে থাকে।

Leave a Comment