সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায় - মেডিকেলে চান্স পাওয়ার গল্প

সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায় – মেডিকেলে চান্স পাওয়ার গল্প

সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায়

আমি মোঃ নোমান ইসলাম নিরব, আমি রংপুর মেডিকেল কলেজ এ পড়ালেখা করতেছি, আমি ও আমার বন্ধুরা যেভাবে পড়ালেখা করে সরকারি মেডিকেল কলেজে চান্স পেয়েছি তা থেকে কিছু টিপস শেয়ার করব, যেগুলো ফলো করলে তোমারা যেকোন সরকারি মেডিকেল কলেজ এমন কি ঢাকা মেডিকেল কলেজ এ চান্স পাবে ইনশাআল্লাহ। সবার স্বপ্ন থাকে ডিএমসি। ঢাকা মেডিকেল কলেজে পড়ার স্বপ্ন নিয়ে পড়তে থাকে, ইনশাআল্লাহ তোমার চান্স হবে। এ লেখাটি পড়ার পর তুমি টেবিলে গয়ে পড়তে বসবে যদি তুমি ঢাকা মেডিকেল কলেজ বা সরকারি মেডিকেল কলেজ এ চান্স পেতে চাও।

ঢাকা মেডিকেল কলেজে চান্স পাওয়ার জন্যে যেভাবে পড়তে হবে / সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায়

১. গত ১০ বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে যেসব টপিক থেকে প্রশ্ন এসেছে, সেগুলো ভালোভাবে আয়ত্ব করতে হবে, কোন প্রশ্ন যখন পড়বা শুধু তার উত্তর পড়েই থেমে থেকোনা বাকি তিনটা অপশন কেন উত্তর হলোনা, সেটাও পড়ে নিতে হবে।

২. সবচেয়ে গুরুত্বপূর্ণ টপিকগুলো ফার্স্ট টপিকে রেখে ওই টপিকগুলো অন্তত্ব ২ জন রাইটারের বই থেকে খুব ভালোভাবে কমপ্লিট করতে হবে। কোন বই পড়তে হবে এখানে দেখুন

৩. মাঝারি এবং কম গুরুত্বপূর্ণ টপিকগুলো দাগিয়ে দাগিয়ে গুরুত্বপূর্ণ টপিকস পড়তে হবে।

৪. বিগত বছরের প্রশ্নগুলো অবশ্যই পড়তে হবে।  এর জন্যে যেকোন একটি প্রশ্নব্যাংক ফলো করতে পারেন, তবে ব্যাখ্যা দেওয়া থাকে এমন বই গুলো বেশি কাজে দেয়।

৫.  প্রতিদিন মিনিমাম ৭ ঘন্টা মনোযোগ দিয়ে পড়তে হবে, এর থেকে বেশি পড়তে পারলে ভালো, আমি প্রায় দিনে ১০-১৫ ঘন্টা করে পড়তাম এডমিশন চলাকালে। 

৬. কোচিং এ যেই লেকচার হবে, সেদিনের পড়া সেদিন শেষ করতে হবে, যেটা বাদ পড়ে যায় সেটি পরে পড়ে নেওয়ার কোন সময় পাওয়া যায়না।

৭. প্রতিদিন এক্সাম দিতে পারলে ভালো, অন্তত কোচিং এর পরিক্ষা গুলো অবশ্যই অবশ্যই নিয়মত দিতে হবে। এক জন আরেক জনকে প্রশ্ন করে যাচাই করবে। কে কত ডিপ প্রশ্ন ধরতে পারো আর উত্তর দিতে পারো।

৮. প্রতিদিন পড়তে হবে শুক্রবার করে সব একবার রিভাইজ করতে পারলে ভালো ফল দিবে।

৯. জীববিজ্ঞান, রসায়ন এবং পদার্থ বিজ্ঞান এর জন্য আগে অবশ্যই মেইন বই শেষ করতে হবে। এই তিনটা সাবজেক্ট শেষ করতে পারলে ভর্তি পরীক্ষার ১০০ নাম্বারের মধ্যে জীববিজ্ঞান এ ৩০, রসায়নে ২৫ ও পদার্থে ২০,  মোট ৭৫ নাম্বারের প্রিপারেশন হয়ে যাবে। এরপর বাকি ২৫ নাম্বারের, অর্থাৎ ইংরেজি এবং সাধারণজ্ঞানের প্রস্তুতির জন্যে পড়তে হবে৷ সাধারণ জ্ঞান ও ইংলিশ এর যে কোন ভালো দুটি বই সংগ্রহ করে পড়বে। তবে কেমন প্রশ্ন হয় সেটা আগে প্রশ্ন ব্যাংক থেকে দেখে নিবে তারপর সেই টপিকস গুলো থেলে বেশি বেশি পড়বে।

১০. দুই নৌকায় পা দেওয়া যাবেনা, মেডিকেল এ পড়তে ইচ্চে হলে ১০০% প্রস্তুতি মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্রিক হওয়া চাই, প্রথমবার না হলে দ্বিতীয়বার পরীক্ষা দিবো এমন, মাঝামাঝি থেকোনা তখন পানতে ডুবে যাবে।

১১. বন্ধু কম রাখো, গ্রুপ স্টাডি করা যায় এমন কিছু বন্ধু ছাড়া বাকিদেরকে ৩ মাসের জন্যে বয়কট কর, ৩ মাস নিজেকে আগুনো পুরালে পরে বিশুদ্ধ গোল্ড হয়ে বের হতে পারবে।
১২. একটা এপ্রোন কিনে রুম এ রেখে দিতে পারো, যখন পড়তে ইচ্ছে হবেনা তখন সেটি দেখবে আবার পড়তে বসবে, ঐ এপ্রো পড়ার যোগ্যতা অর্জনের জন্যে হলেও পড়। যারা মেডিকেল এ চান্স পায় তারা তোমার আমার মতই মানুষ অন্য গ্রহের কেউ নয়।
১৩. আল্লাহর উপর ভরসা রাখো, তিনি কাউকে নিরাশ করেন না,
১৪, এমন ভাবে প্রস্তুতি নাও, ইন ফিউচারে যেন মনে না হয় তোমার কোথাও গাফলতি ছিল যার জন্যে চান্স হয়নাই।
১৫,  কোন কিছু জানার থাকলে আমাকে মেসেজ করতে পারো / আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন

১৬, মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে অথবা ঢাকা মেডিকেল কলেজ চান্স পাওয়ার জন্যে বা সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায় কিভাবে পড়বেন এটা অনেকেই কানতে চায়, ঢাকা মেডিকেল কলেজে চান্স পাওয়ার জন্যে কিভাবে পড়বেন দেখুন – (এখানে)

মেডিকেল ভর্তি পরীক্ষার চান্স না হলে করনীয়

এটা চিরন্তন সত্য যে সবার চান্স হবেনা। ২০২০-২১ সনে ৪৩৫০ সিটের জন্যে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। প্রতি সিটের জন্যে লড়াই করে ২৮ জন। ভেবে দেখো কত প্রতিযোগিতা, এজন্যে সময় নষ্ট না করে পড়ালেখা কর। তারপরেও মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি দিয়ে যেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়া যাবে দেখে নিতে পারো (মেডিকেল ভর্তি পরীক্ষায় চান্স না পেলে কি করবে | কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্যে প্রস্তুতি নিবে)

আমার লেখা আরও কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল যা তোমাদের সাহায্য করতে পারে

সরকারি মেডিকেলে চান্স পাওয়ার উপায়
ডাঃ মোঃ নোমান ইসলাম নিরব,এমবিবিএস (রংপুর মেডিকেল কলেজ)।

CEO of www.doctorsgang.com
মো: নোমান ইসলাম নিরব
শেষ বর্ষ, রংপুর মেডিকেল কলেজ

Leave a Comment