medical mbbs admission test

মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে যেভাবে পড়তে হবে

মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে যেভাবে পড়তে হবে
ডাঃ মোঃ নোমান ইসলাম নিরব, এমবিবিএস

মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে যেভাবে পড়তে হবে

মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে সবার আগে যা থাকা লাগবে তা হলো, পড়ালেখায় প্রচুর ডেডিকেশন। ভর্তি পরীক্ষার আর বেশিদিন সময় নেই, যতটুকু সময় আছে পাগলেত মত পড়তে হবে, সুস্থ থাকলে মেডিকেলে চান্স নিয়েই ছাড়বো, না হয় পড়তে পড়তে পাগল হয়ে যাবো, পাগল হয়ে যাওয়ার পর আরো পড়বো, প্রয়োজনে সেকেন্ড টাইম দিবো, জীবনের সব লক্ষ্য একটাই সাদা এপ্রোন, মেডিকেল চান্স নিয়েই ছাড়বো ইনশাআল্লাহ।

প্রচুর পরিমানে স্ট্যামিনা ও কনফিডেন্স বাড়ান, ও সেইভাবে পরিশ্রম বাড়ান, মেডিকেল ভর্তি পরীক্ষায় যদি একটি সিট থাকে সেই একটি সিটই আমার চাই, ১ লাখে ১ জন চান্স পেলে সেটাই আমি পাবো,এমন এমন প্রস্তুতি নিন।

___মোঃ নোমান ইসলাম নিরব

1. প্রচুর পড়ালেখা– সারাদিনে যতটুকু সময় পাওয়া যায়, আবশ্যক কাজ গুলো বাদ দিয়ে বাকি সময় গুলো সবসময় পড়েন। দিনের পড়া দিনে কমপ্লিট করুন। কারো ৩ ঘন্টা পড়লেই হয় আবার কারো ঐ একই পড়া ১০ ঘন্টাতেও হয়না, তাই কতদিনে সিলেবাস শেষ করবেন, একদিনে যতটুকু ভাগে পড়ে ততটুকু একদিনেই শেষ করুন। ভাগ না কর‍তে পারলে কোচিং এর লেকচার প্লান সংগ্রহ করুন আর অইভাবে নির্দিষ্ট সময়ে শেষ করবেন। কি কি বই পড়তে হবে দেখুন – এখাম থেকে

2.বাদ দিন এগুলো– বন্ধুবান্ধব, ফেসবুক, ইউটিউব ভুলে যান লাস্ট তিন মাসের জন্যে, চান্স পাওয়ার পড়ে ২৪ ঘন্টাই ব্যাবহার করে উশুল করে নিয়েন, কিন্তু এখন না, না, না।

3. নিয়মিত পরীক্ষা দিন– কোচিং বা প্রাইভেট এ পরীক্ষা গুলো নিয়মিত দিন, দুর্বলতা খুজে বের করেন, আর সেগুলো কাভার করে ফেলুন।

4. ব্যাসিক শক্ত করতে হবে – যার এইচএসসি ব্যাসিক ভালোনা, তার জন্যে খুব কষ্ট হবে, তাই এসএসসি ও এইচএসসি ছোট ভাইবোনদের জন্যে পরামর্শ, ভালো ব্যাসিক তৈরি করে নিও, একটা কথা মাথায় রেখো, দুই বছরে যা পারোনি, তিনমাসে সেটা উদ্ধার করতে পারবেনা। তবে যাদের ভুল হয়েই গেছে আর কিছু করার নাই, না বুঝেই মুখস্ত,অন্তস্থ ও ঠোটস্থ করাই একমাত্র আশা ভরসা।

5.বারবার রিভাইজ – পরীক্ষার শেষ সময়ে নতুন কিছু পড়ার দরকার নেই, যতটুকু পড়েন ততটুকু যেন মনে থাকে, তাই পুরাতন গুলো বারবার রিভাইজ করুন। একটা কথা মনে রাখতে হবে, পড়বে কম, মনে রাখবে বেশি।

6. পরীক্ষা ৭ দিন আগে শেষ করুন – শেষ সাতদিন আবার রিভাইজ করুন

7. ঢাকা মেডিকেল কলেজে চান্স পাওয়ার উপায় জেনে নিন- এখান থেকে

উপরে টিপস গুলো মেনে চললে আপনি হতে পারবেন মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম, ঢাকা মেডিকেল কলেজে চান্স পাবেন ইনশাআল্লাহ। মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হওয়ার জন্যে উপরের নিয়ম গুলো মেনে চলতে পারেন অথবা আপনি নিজের মত কিছু নিয়ম তৈরি করে ফেলুন।

মেডিকেল ভর্তির পরীক্ষায় প্রথম হতে গেলে কী করা প্রয়োজন
লেখক – ডাঃ মোঃ নোমান ইসলাম নিরব

এমন ভাবে সময়টা কাজে লাগান, পরীক্ষায় চান্স না পেলে নিজেকে যেন দোষ না দিতে পারেন,আপনার সর্বোচ্চ ইফোর্ট দিন,এরপরেও না হলে আপনার দোষ নেই, সেটি হয়ত উপরওয়ালা ঠিক করেছেন। আপনাকে তিনি চিকিৎসক হিসেবে কবুল করেনি। দিনশেষে আপনি অন্তত ব্যার্থ নয়,পরিশ্রমি, অন্য জায়গায় অবশ্যই ভালো কিছু করতে পারবেন।

__নোমান ইসলাম নিরব

Leave a Comment