মেডিকেল চয়েজ কেন দিবেন – মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের আগে অবশ্যই জেনে নিন

মেডিকেল চয়েজ কেন দিবেন
মো নোমান ইসলাম নিরব, রংপুর মেডিকেল কলেজ, পঞ্চম বর্ষ

মেডিকেল ভর্তি পরীক্ষার আগে অবশ্যই জেনে নিন – মেডিকেল চয়েজ কেন দিবেন এবং কিভাবে দিবেন

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের সময় আপনি কোন মেডিকেলে পড়তে চান তার একটা চয়েস দিতে হবে। না দিলে অটোমেটিকলি মার্কস অনুযায়ী আপনার মেডিকেল কলেজ নির্ধারণ হবে। আর চয়েজ দিলে আপনার চয়েজের লিস্টের মেডিকেল গুলোতে চান্স হবে যদি উক্ত মেডিকেলে চান্স পাওয়ার মার্কস পান।

চিন্তাভাবনা করে চয়েজ না দেওয়ায় আমার যে সমস্যা হয়

যেমন আমি ২০১৬-১৭ সালে এক্সাম দেই, আবেদন বিষয়ে জানা ছিলনা, কোচিং থেকে আবেদন করে দেওয়া হয়েছিল, আমি কোন চয়েজ দিয়েছিলাম না। বলেছিলাম যেটায় হবে হোক।

আমার বাসা দিনাজপুর আমার চান্স শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশালে। আমি তখন মাইগ্রেশান করে রংপুর চলে আসি। এতে রংপুর মেডিকেল কলেজে মাইগ্রেশনে আসার পর আবার আমার দ্বিতীয় বার ভর্তি হতে এতে প্রায় ১৪ হাজার টাকা অতিরিক্ত খরচ হয়ে যায়। বরিশালে ভর্তি হওয়া ও দিনাজপুর থেকে যাতায়াত, তিনচারদিন বরিশালেও আমার ১৬-১৭ হাজার টাকা খরচ হয়

অর্থাৎ আমার ভর্তি সম্পন হতে প্রায় ৩০ হাজার টাকার মত খরচ হয়ে গেল, যদি আবেদন করার সময় রংপুর মেডিকেল কলেজ চয়েজ দিতাম, বরিশাল না দিতাম তাহলে এমন হতোনা। অর্ধেক খরচ হত।

তাহলে চয়েজ কিভাবে দিবে

১) ঢাকায় অবস্থিত মেডিকেল গুলো সবার ড্রিম, ঢাকা মেডিকেল, স্যার সসলিমুল্লাহ, সোহরাওয়ার্দী এগুলোকে প্রথম সারির মেডিকেল এগুলোতে সবাই প্রথমে রাখে। এখন আবার অনেক এই তিনটার পর মুগ্ধা রাখে (যদি একান্তই ঢাকায় থাকতে চায়)
২) ঢাকার গুলো দেওয়ার পর, নিজ বিভাগ অথবা কাছাকাছি বিভাগীয় মেডিকেল কলেজগুলো কে শীর্ষে রাখুন।
৩) এর পর আসে জেলাভিত্তিক মেডিকেল কলেজ, আপনার বাসার থেকে ঢাকা যেতে যেতে যেসব জেলা পার হয়ে যেতে হয়, সেগুলোতে যেসব মেডিকেল কলেজ গুলো আছে আগে সেগুলো দিয়ে ফেলুন।
৪) এর পর যেগুলো বাকি থাকবে সেগুলো সেভাবেই থাকুক, মার্ক যদি কম হয় তাহলে ত কিছু করার নাই, নিউ মেডিকেল কলেজ গুলোতেই পড়তে হবে। তবে ওগুলো শেষে দিন।

৫)আপনার চয়েজ লিস্ট তৈরি করুন কলেজ কোড গুলো ক্রমিক অনুযায়ী লিখে ফেলুন, কলেজ কোড দেখে নিন – সরকারি মেডিকেল কলেজ তালিকা ও কলেজ কোড

মেডিকেল আবেদন করতে কি কি লাগে?

রোল, রেজিষ্ট্রেশন নম্বর, সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি,কোটা থাকলে সেগুলোর কাগজপত্র,সাইন,ডিস্ট্রিক কোড,
এডমিট কার্ড/মার্কশীট ও ছবি নিয়ে কোন দোকানে(যেখানে আবেদন করা হয়) গেলে বুঝায় দিবে এবং অদের কাছেও অনেক ইনফো থাকে। বিস্তারিত জানতে পড়ুন – মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন কখন করবে?

যেদিন থেকে আবেদন শুরু হবে সেদিনই করে ফেল, আর পরীক্ষার সেন্টার কাছে পাওয়ার জন্যে। না হয় তোমার বাসা ঢাকা পরীক্ষা দিতে আসতে হচ্ছে বগুরা। পছন্দসই সেন্টার পাওয়ার জন্যে হলেও প্রথম দিনেই আবেদন করে ফেল।

মেডিকেল চয়েজ দেওয়ার কোড কোথায় পাবো?

সার্কুলারে দেওয়া থাকবে, আমাদের ওয়েবসাইট এও আছে দিকে দেখে নাও এখান থেকে।

মেডিকেল কলেজ কোড ২০২২
মেডিকেল কলেজ কোড

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে কত তারিখ থেকে?

আগামী মাসে মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে, এবং আবেদন শুরু হবে পরের ১ মাস পর্যন্ত। আরেকটু অপেক্ষা করুন।

ফুল সিলেবাস না হাল্ফ সিলেবাস

আসলে মেডিকেল ভর্তি পরীক্ষা ফুল সিলেবাস এই হবে এখন পর্যন্ত নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী। মেডিকেল ভর্তি পরীক্ষার সার্কুলার না আসা পর্যন্ত দোটানা ক্লিয়ার হবেনা। একটু ধৈর্য ধরুন।

বিশেষ দ্রষ্টব্য : এখানে দেওয়া মতামত আমার নিজের মতামত, আপনার আবেদন করার আগে বুঝেশুনে এক্সাপার্ট কারো দ্বারা আবেদন করান,

কার্টেসি : ডাঃ মোঃ নোমান ইসলাম নিরব,এমবিবিএস (রংপুর মেডিকেল কলেজ)। চিফ এক্সিকিউটিভ অফিসার ও ফাউন্ডার, ডক্টরস গ্যাং ডট কম

আরও পড়ুন :

Leave a Comment