Screenshot 20220614 031941

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট : বিজ্ঞপ্তি, বিষয়সমূহ,আসন, মানবন্টন, কোটা, রেজাল্ট ইত্যাদি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনাটি 2023

বিষয়বিস্তারিত
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর সার্কুলার প্রকাশের তারিখ২০ এপ্রিল ২০২২
ক ইউনিটের মোট সিট সংখ্যা১৮৫১
আবেদন করার শুরুর তারিখ২০ এপ্রিল ২০২২
আবেদনের শেষ তারিখ১০ মে ২০২২
ক ইউনিট এর পরীক্ষার তারিখ১০ জুন ২০২২
ক ইউনিট এর ভর্তি পরীক্ষার ফলাফলাফল৪ সপ্তাহের মদ্ধে ক ইউনিটের ফলাফল প্রদান করা হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের আপডেট খবর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের সাবজেক্ট সমুহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের সাবজেক্ট সমুহের নাম ও আসন সংখ্যা ২০২২
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের সাবজেক্ট সমুহের নাম ও আসন সংখ্যা ২০২২

প্রাথমিক আবেদন

১।‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের অধীন অনুষদভুক্ত বিভাগ ও ইনস্টিটিউটসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ২০ এপ্রিল ২০২২ বিকাল ৪:০০ টা হতে ১০ মে ২০২২ তারিখ রাত ১১:৫৯ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

২। ভর্তির আবেদন https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট-এর মাধ্যমে করতে হবে। ভর্তির আবেদনের জন্য
শিক্ষার্থীর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর, পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী সেই বিভাগের নাম, প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য এবং
ওয়েবসাইটে উল্লেখিত সাইজের একটি ছবি প্রয়োজন হবে। ভর্তির আবেদন ফি তাৎক্ষণিকভাবে অনলাইনে বা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করা যাবে। আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তির ন্যূনতম যোগ্যতা

৩। প্রার্থীকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক অথবা মাদ্রাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা বিজ্ঞান শাখায় IAL/A-Level
বা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বা সমমানের) গ্রেডভিত্তিক পরীক্ষার প্রতিটিতে
পৃথকভাবে ৪র্থ বিষয়সহ ন্যূনতম ৩.৫ জিপিএসহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ হতে হবে। IGCSE/O-Level এবং IAL/A-Level বা বিদেশি ডিগ্রিধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃত গ্রেড গণনা করতে হবে (ধারা-৪ দ্রষ্টব্য)। এছাড়া প্রার্থী যে বিভাগ/ইনিস্টিটিউটে ভর্তি হতে ইচ্ছুক তাকে ঐ বিভাগ/ইনিস্টিটিউটের জন্য নির্ধারিত যোগ্যতা অর্থাৎ নির্দেশিকার ১৯ নং ধারায় উল্লেখিত শর্ত পূরণ করতে হবে।
৪। যে সকল প্রার্থী ২০১৬ অথবা তার পরে পাসকৃত IGCSE/O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২১ সালের IAL/A-Level পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে (IGCSE/O-Level এবং IAL/A-Level -এর সর্বশেষ পরীক্ষার সনকে উক্ত পরীক্ষার পাসের বছর হিসেবে ধরা হবে) এবং উপর্যুক্ত ৭টি বিষয়ের মধ্যে যারা ২টি বিষয়ে অন্তত A গ্রেড, ৩টি বিষয়ে অন্তত B গ্রেড, অপর ২টি বিষয়ে অদ্ভুত গ্রেড পেয়েছে (কোনো বিষয়েই D গ্রেড গ্রহণযোগ্য নহে) তারা ভর্তি – ২ – পরীক্ষায় আবেদনের জন্য বিবেচিত হবে। সমতা নিরূপণের জন্য নির্ধারিত ফি সহ অনলাইনে আবেদন করতে হবে। 0- Level এবং A-Level পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডের গ্রেড পয়েন্ট নিম্নরূপ ধরে জিপিএ হিসাব করা হবে; A = 5.0 B = 4.0 C = 3.5
A-Level/O-Level/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য https://admission.eis.du.ac.bd ওয়েব সাইটে গিয়ে “সমমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত “Equivalence ID” ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষা

৫। ক) ভর্তিচ্ছু সকল প্রার্থীকে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
খ) ভর্তি পরীক্ষা ১০ জুন ২০২২ তারিখ শুক্রবার সকাল ১১:০০ টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার মোট সময় ১ ঘন্টা ৩০ মিনিট। পরীক্ষা MCQ এবং বর্ণনামূলক প্রশ্নে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০ তন্মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ৪০ নম্বরের বর্ণনামূলক প্রশ্ন থাকবে। MCQ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত (বর্ণনামূলক প্রশ্নের) পরীক্ষা ৪৫ মিনিটের হবে। ভর্তি পরীক্ষায় কোনো প্রকার Calculator বা তদ্রূপ কিছু ব্যবহার করা যাবে না।

৬। ভর্তি পরীক্ষায় MCQ এবং লিখিত (বর্ণনামূলক প্রশ্নের) পরীক্ষা ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে এবং নিম্নলিখিত নীতিমালা অনুসরণ করা হবে:
ক) প্রত্যেক প্রার্থীকে পদার্থবিজ্ঞান ও রসায়নসহ মোট ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট বরাদ্দ নম্বর ২৫। তন্মধ্যে এমসিকিউ (MCQ) অংশের জন্য ১৫ এবং বর্ণনামূলক অংশের জন্য ১০ নম্বর থাকবে।
খ) MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে।
গ) যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনো পরীক্ষার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের অতিরিক্ত (৪র্থ)
বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে। এখানে উল্লেখ্য যে, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ে পরীক্ষা দেয়া আবশ্যিক।
ঘ) A-Level পর্যায়ে অধ্যয়নকৃত পরীক্ষার্থী পদার্থ বিজ্ঞান ও রসায়নসহ অন্য (গণিত/জীববিজ্ঞান/বাংলা/ইংরেজি বিষয়ের মধ্যে) যেকোনো ২টি বিষয়ে পরীক্ষা দিয়ে মোট ৪টি বিষয় পূর্ণ করবে।
ঙ) একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিবে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ইনস্টিটিউট এ ভর্তি হতে পারবে। এই নির্দেশিকার ১৯ নং ধারায় বিভিন্ন বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য কী কী বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ
বাধ্যতামূলক এবং বিষয়গুলোতে ভর্তি পরীক্ষায় ন্যূনতম কত নম্বর পেতে হবে তা উল্লেখ করা হয়েছে।

চ) ভর্তি পরীক্ষার মান ও সময় বন্টন:
I. MCQ পরীক্ষা: MCQ অংশের মোট নম্বর ৬০ এবং সময় ৪৫ মিনিট। প্রতিটি বিষয়ে মোট নম্বর ১৫। প্রতিটি প্রশ্নের মান ১।
II. লিখিত (বর্ণনামূলক প্রশ্নের) পরীক্ষা: এই অংশের মোট নম্বর ৪০ এবং সময় ৪৫ মিনিট। প্রতিটি বিষয়ে মোট নম্বর ১০। প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫ এর মধ্যে সীমাবদ্ধ থাকবে।
৭। ভর্তি পরীক্ষার MCQ অংশের পাস নম্বর ২৪। উল্লেখ্য, MCQ পরীক্ষায় ২৪ নম্বর পেলেই কেবল লিখিত পরীক্ষার (বর্ণনামূলক) প্রশ্নের উত্তরপত্র মূল্যায়নের জন্য বিবেচিত হবে। তবে MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে ‘ক’ ইউনিট এর মোট আসনের কমপক্ষে ৫ গুণ লিখিত পরীক্ষার (বর্ণনামূলক) উত্তরপত্র মূল্যায়ন করা হবে। লিখিত (বর্ণনামূলক) অংশের পরীক্ষায় পাস নম্বর ১২। তবে ১০০ নম্বরের মধ্যে MCQ এবং লিখিত (বর্ণনামূলক) অংশের মোট পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম
নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।
৮। প্রার্থীকে প্রয়োজনীয় MCQ এবং লিখিত (বর্ণনামূলক) অংশের উত্তরপত্রের ঘর পূরণ করার জন্য কালো কালির বলাপেন ব্যবহার করতে হবে। প্রত্যেক প্রার্থীকে কেবল একটি MCQ এবং একটি বর্ণনামূলক পরীক্ষার উত্তরপত্র সরবরাহ করা হবে।
অতএব উত্তরপত্র পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে এবং পূরণ করতে গিয়ে যেকোনো ভুল- ভ্রান্তির দায়-দায়িত্ব প্রার্থীকেই বহন করতে হবে।
৯। উত্তরপত্রসমূহে Roll No. ও Serial No. না লিখলে বা ভুল লিখলে বা ঘষামাজা করলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।
১০। পরীক্ষায় কোনো প্রকার ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে প্রার্থীর সঙ্গে ক্যালকুলেটর, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ যেকোনো প্রকার ডিভাইস রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোনো প্রার্থীর কাছে এরূপ কোনো ডিভাইস পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে।
১১। ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা পূর্ব থেকে বিস্তারিত আসন বিন্যাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http://admission.eis.du.ac.bd) দেখা যাবে। এছাড়া আবেদনকারী প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী এসএমএস-এর মাধ্যমে নিজ নিজ আসন বিন্যাস জানতে পারবে।
১২। পরীক্ষার দিন পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রের নির্দিষ্ট আসনে আসন গ্রহণ করতে হবে।
১৩। কোনো প্রার্থী অন্যের ছবি/নম্বরপত্র ব্যবহার করলে অথবা অন্য যেকোনো অসদুপায় অবলম্বন করলে তার পরীক্ষা বাতিল এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
১৪। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কোনো রিপোর্ট থাকলে প্রার্থীর পরীক্ষা বাতিল বলে গণ্য হবে ।
১৫। পরীক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করতে হবে।

মেধাস্কোর ও মেধাক্রম

১৬। ক) মোট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধা তালিকা তৈরি করা হবে। এজন্য মাধ্যমিক/o-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ এবং উচ্চ মাধ্যমিক/A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যোগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সাথে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে মেধা তালিকা তৈরি করা হবে।
খ) মেধাস্কোর সমান হলে নিম্নলিখিত ক্রমানুসারে মেধাক্রম তৈরি করা হবে :
(১) ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর
(২) HSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA without additional (4th) Subject
(৩) HSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA with additional ( 4 th ) Subject
(8) SSC / সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA without additional ( 4th) Subject
(৫) SSC / সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA with additional (4th) Subject
(৬) HSC/সমমানের পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে প্রাপ্ত Grade Point (GP) এর যোগফল।
১৭। মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধা তালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর ৪ (চার) সপ্তাহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http://admission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। এছাড়া প্রার্থী এসএমএস-এর মাধ্যমে ফলাফল জানতে পারবে।
১৮। মেধা তালিকা প্রকাশের তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, কার্জন হল এলাকার অগ্রণী ব্যাংকের শাখায় ১০০০/- টাকা নিরীক্ষা ফিস জমা দিয়ে জমার রশিদসহ ‘ক’ ইউনিট প্রধান (ডিন, ফার্মেসী অনুষদ) বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানো যাবে। নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বরের পরিবর্তন হলে নিরীক্ষা ফি ফেরৎ দেওয়া হবে
এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করে নেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের বিভিন্ন সাবজেক্টে ভর্তি হওয়ার যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে ভর্তি হওয়ার যোগ্যতা ২০২২
ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে ভর্তি হওয়ার যোগ্যতা ২০২২

২০। মেধা তালিকা প্রকাশের পর নির্দিষ্ট তারিখের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দকরণ ফরম (Subject Choice) পূরণ করতে হবে। পরবর্তীতে বিষয় পছন্দক্রম এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা অনুসারে বিভাগ বন্টনের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (https://admission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। এ ছাড়া ভর্তিচ্ছু প্রার্থীকে তার জন্য নির্ধারিত তারিখে SSC এবং HSC এর মূল নম্বরপত্রসহ ফার্মেসী অনুষদ অফিসে উপস্থিত হতে হবে।  চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত প্রার্থীর SSC এবং HSC এর মূল নম্বরপত্র জমা রাখা হবে।
২১। ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদেরকে ভর্তি ফরমের সঙ্গে অন্যান্য প্রয়োজনীয় কাগজ পত্রসহ সর্বশেষ যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ হয়েছে, সেই প্রতিষ্ঠান প্রধানের প্রশংসাপত্র এবং অভিভাবকের বাৎসরিক আয়ের সনদপত্র জমা দিতে হবে।
২২। ভর্তি প্রক্রিয়ার যেকোনো পর্যায়ে এমন কি ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার পরও ভর্তির জন্য প্রদত্ত তথ্যাদিতে যদি কোনো ভুল ধরা পড়ে বা অসদুপায় অবলম্বনের প্রমাণ পাওয়া যায় অথবা যদি দেখা যায় যে, প্রার্থীর ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা নেই, তাহলে প্রার্থীর ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি, ভর্তি-পরীক্ষা, বিভাগ মনোনয়ন এবং ভর্তি বাতিল করা হবে।

কোটা

২৩। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর ছেলে/মেয়ে/স্বামী/স্ত্রী ওয়ার্ড, মুক্তিযোদ্ধার সন্তান/নাতি/নাতনী,উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠী, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী ( দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক ও নিউরো- ডেভেলপমেন্টাল
ডিজঅর্ডারস) ও খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ
শিক্ষার্থীরা) কোটায় ভর্তির আবেদনের সুযোগ পাবে। অনলাইনে আবেদন করার সময় সংশ্লিষ্ট কোটায় টিক দিতে হবে এবং যারা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবে, কেবল তারাই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর কোটার জন্য আবেদন করতে পারবে। কোটার সপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ৭ দিনের মধ্যে ফার্মেসী অনুষদের অফিসে জমা দিতে হবে। ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট/অফিস-এর চেয়ারম্যান / পরিচালক/অফিস
প্রধানের প্রত্যয়নপত্র; মুক্তিযোদ্ধার সন্তান/নাতি/নাতনী কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র এবং মুক্তিযোদ্ধার নাতি-নাতনীর ক্ষেত্রে উপযুক্ত প্রমাণপত্র; আদিবাসী কোটার ক্ষেত্রে স্ব-স্ব আদিবাসীর প্রধান / জেলাপ্রশাসন-এর সনদপত্র; হরিজন ও দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে হরিজন ও দলিত সম্প্রদায় সংগঠন প্রধানের সনদপত্র; প্রতিবন্ধীদের
(দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস) ক্ষেত্রে উপযুক্ত সনদপত্র এবং খেলোয়াড় কোটার ক্ষেত্রে বিকেএসপি কর্তৃক প্রদত্ত সনদপত্র জমা দিতে হবে।
২৪। ভর্তি সংক্রান্ত নিয়ম-নীতির যেকোনো ধারা ও উপধারা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ও ফলাফলের তারিখ

  • আবেদনের তারিখ : ২০ এপ্রিল ২০২২ বিকাল ৪:০০ টা থেকে ১০ মে ২০২২ রাত ১১:৫৯
  • পরীক্ষার তারিখ : ১০ জুন ২০২২, শুক্রবার সকাল ১১:০০–১২:৩০ মিনিট
  • ফল প্রকাশ : ভর্তি পরীক্ষার ৪ (চার) সপ্তাহের মধ্যে

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৮ দিনের মদ্ধেই ভর্তি পরীক্ষার রেজাল্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পাব্লিশ করা হয়। রেজাল্ট পাব্লিশ হওয়ার পর আপনি আমাদের ওয়েবসাইট এর সহায়তায় এবং এসএমএস এর মাদ্ধমেও রেজাল্ট দেখতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট রেজাল্ট এসএমএস দিয়ে যেভাবে দেখবেন।

  • প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান,
  • তারপর DU লিখে স্পেস দিন,
  • তারপর KA লিখে আবার স্পেস দিন,
  • তারপর আপনার রোল নম্বর টাইপ করুন।
  • সর্বশেষে এসএমএস টি ১৬৩২১ নম্বরে সেন্ড করুন।
  • ফিরতি মেসেজে আপনার রেজাল্ট দেখতে পারবেন।
  • কিভাবে লিখবেন নিচে একটি নমুনা দেওয়া হল।
DU KA 111111

এরপর 16321 নম্বরে মেসেজ পাঠান।

ধন্যবাদ আর্টিকেল টি সম্পুর্ন পড়ার জন্যে।

1 thought on “ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট : বিজ্ঞপ্তি, বিষয়সমূহ,আসন, মানবন্টন, কোটা, রেজাল্ট ইত্যাদি”

  1. Pingback: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ — Doctors Gang

Leave a Comment