আমার ফ্রিল্যান্সিং এ আসার গল্প

আমার ফ্রিল্যান্সিং এ আসার গল্প

 ২০২১ সালে শুরু করছি, মেডিকেল সাইন্স এন্ড মেডিকেল নিয়ে লিখালিখি। ফেসবুক ইউটিউব থেকেই সব শিখেছি কোথাও সমস্যা হলেই গুগল সার্চ করেছি, যেটা সমস্যা হয়েছে সেটা গুগল, ফেসবুক এর সহায়তায় শিখে আবার নিজের ওয়েবসাইটে এপ্লাই করেছি।

আমি কোন কিওয়ার্ড রিসার্চ জানিনা এবং করিওনাই, কিন্তু আমার ১০০ টার মত পেজ ১-১০ এর মদ্ধে আছে।করতে পারলে ভালো হত আরো।

আমি অ্যামাজন নিয়ে স্টাডি করিনাই বললেই চলে শুধু একাউন্ট করে কোড প্লেস করতে হয় কিভাবে আর আর্টিকেল রাইটিং এসইও ব্যাসিক ছাড়া কিছুই জানিনা বলা যায়।অন পেজ টা ঠিক রাখি। ব্লগার প্লাটফর্ম আছি এখনো ওয়ার্ডপ্রেস এ যাওয়া হয়নি।আল্লাহর রহমতে ব্লগিং সফলভাবে করতে পারতেছি,  কিছুদিন আগে এডসেন্স এর টাকা দিয়ে এমবিবিএস এর ফ্রম ফিলাপ করি যেটা জীবনের অনেক বড় পাওয়া, নিজের উপার্জন। অ্যামাজন নিয়ে ব্যাসিক ছাড়া কিছুই জানিনা। অ্যামাজন এ ১৮০ দিনের মদ্ধে তিনটা সেল হতে হয় একাউন্ট ভেরিফাই এর জন্যে, (আমার তিনটা এফিলিয়েট আর্টিকেল ১-১০ এর মদ্ধে আছে) আজকে আমার তৃতীয় সেলের অর্ডার হইছে, আশাকরি এটাও ভেরিফাই হয়ে যাবে।

আমি অল্প কিছু করতে পেরেছি, আইটি সেক্টরে অনেক আছে অনেক ইনকাম, আমার ইনকাম আমার নিজের পকেট খরচ থেকেও অনেক কম।
তবুও আমি আশাবাদী আমি যতটুকু করেছি ততটুকুতে আমি ভালোভাবেই সফল হয়েছি। আমার এক্সপেক্টেশনের থেকে অনেক বেশি পেয়েছি।

যারা নতুন অলস সময় কাটায়,অযথা ফেসবুকে, টিকটকে, গেম এগুলো সময় না দিয়ে কিছু প্রোডাক্টিভ কিছু কর, সুদিন আসবেই তোমারও ইনশাআল্লাহ।

নিউ ব্লগিং এ যারা আসবেন তাদের জন্যে আমার কিছু পরামর্শ :
1. প্রচুর স্টাডি কর, ব্যাসিক শিখে নিজের ওয়েবসাইটে এপ্লাই করতে থাকো
2. প্রথমেই ইনকাম এর দিকে ফোকাস না করে ব্রান্ড বাড়াও
3. শুরুতে এডসেন্স এপ্রুভ থাকলেও ইনকাম হবেনা, ডেলি ট্রাফিক আনো আগো,তারপর এডসেন্স ও হয়ে যাবে।
4. অন্যের কস্ট করে লেখা কপি না করে নিজে স্টাডি করে লিখ,এতে নিজেত জ্ঞানের পরিধি ও বাড়বে,ভালো ফলাফল ও পাবে।
5. যেই বিষয়ে তুমি সারাজীবন লিখে যেতে পারবা, এবং সারাজীবন পড়তে পারবা সেটাই তোমার নিশ হিসেবে নিলে ভালো করতে পারবে, আমি যেমন মেডিকেল সাইন্স নিয়েছে কেননা আমি মেডিকেল স্টুডেন্ট, এ বিষয়ে আমি লিখতে পারবো,আমি কিন্তু এসইও নিশে কিছুই পারবোনা,চেস্টা করলে হয়তো ১০/১২ টা আর্টিকেল লিখার পর এনার্জি লস হয়ে যেতে পারে।
6. যেই আর্টিকেল লিখবে সেই বিষয়ে ৩০/৪০ আর্টিকেল পড়েফেল  তারপর তোমার টা সবার থেকে বেস্ট করে লেখ, আর্টিকেল রেংক করতে বাধ্য। অনেক জায়ান্ট কিছু ওয়েবসাইট এর সাথে আমার ৩/৪ টা আর্টিকেল পাল্লা দিছে এটা ফলো করায়।
7. আমার সব কাজ গুলো জাস্ট একটা ৩জিবি রেমের ফোন দিয়ে করেছি,তাই যাদের ল্যাপটপ বা পিসি নেই সেটা কখনো থেমে থাকার কারন হতে পারেনা। মোবাইল দিয়েই শুরু কর, এডসেন্স বা এফিলিয়েট এর টাকা দিয়ে পিসি/ল্যাপটপ কিনে নিতে পারবে।

মো: নোমান ইসলাম নিরব
এমবিবিএস স্টুডেন্ট, রংপুর মেডিকেল কলেজ

Leave a Comment