চিকিৎসক বা ডাক্তারদের জন্যে কেন ওয়েবসাইট প্রয়োজন? কিভাবে চিকিৎসক তার ওয়েবসাইট ডেভেলপ করবে তার পূর্ণ গাইডলাইন।

ওয়েবসাইট কি? ডাক্তারদের ওয়েবসাইট থাকার কিছু গুরুত্বপূর্ণ সুবিধাসমূহ | Website For Physician in Bangladesh |

আসসালামু আলাইকুম, আশা করি সকল চিকিৎসক ভাই বোনেরা সবাই ভাল আছেন। আজ আমরা জানবো চিকিৎসকদের কেন ওয়েবসাইট প্রয়োজন ও ওয়েবসাইট এর পরিচিতি এবং এর ব্যাসিক তথ্য গুলো সম্বন্ধে আমার ক্ষুদ্র জ্ঞান থেকে কিছু শেয়ার করবো 

ওয়েবসাইট কি? 

ওয়েবসাইট থাকার কিছু গুরুত্বপূর্ণ সুবিধাসমূহ, 

ওয়েবসাইট কিভাবে কাজ করে এবং 
কি কি ধরনের ওয়েবসাইট হতে পারে?
ডাক্তার ও চিকিৎসক দের ওয়েবসাইট কেন দরকার? 
ডাক্তার ও চিকিৎসকদের কিভাবে ওয়েবসাইট সাহায্য করবে?

চলুন জেনে নিয়ে যাক

ওয়েবসাইট (Website) কি?

সাধারনত, ওয়েবসাইট হলো কোন সার্ভারে জমা রাখা বিভিন্ন ধরনের তথ্য, ওয়েব পৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও ও বিভিন্ন তথ্যবলির সমাহার।

যেমনঃ Infographic,Animation,photos,video ইত্যাদি ডিজিটাল তথ্যের সমাহার কে বোঝায়, যা আমরা এখন ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটার, মোবাইল, স্মার্টফোন মাধ্যমে এক্সেস করে দেখতে পারি ও জানতে পারি।  

আর চিকিৎসকদের ইন্টারনেটে একটি ওয়েবসাইট রেডি করাতে হলে আপনাকে নিচের তিনটি টি কাজের মধ্য দিয়ে যেতে হবে।

  1. ফার্স্টলি, আপনাকে অবশ্যই একটি ডোমেইন নেম(www.nomanislamnirob.com এরকম একটি নাম) রেজিস্ট্রেশন করতে হবে । ডোমেইন নাম প্রোভাইড করে বিভিন্ন প্রতিষ্ঠান আছে দেশি প্রোভাইডারদের মদ্ধে ExonHost এর সার্ভিস বেস্ট আর ইন্টারন্যাশনাল এর  মধ্যে Namecheap সেরা।
  2. Find your domain name today on Namecheap

  3. দ্বিতীয়ত, পছন্দের প্লান ও প্যাকেজ অনুযায়ী  ভালো মানের ওয়েব হোস্টিং( যেখানে তথ্যগুলো জমা থাকবে) কিনতে হবে, সেরা হোস্টিং গুলোর মদ্ধে আমার পছন্দ হচ্ছে Bluehost 
  4.  লাস্ট,  ওয়েবসাইটটি ডিজাইন ও কাস্টোমাইজেশন করতে হবে ।

ওয়েব পেজ (Web Page) কি?

একটা ওয়েবসাইটে এক বা একাধিক ওয়েব পেজ থাকে । ওয়েব পেজ বা পৃষ্ঠা বলতে বোঝায় একটি html document যা http protocol এর মাধ্যমে ওয়েব সার্ভার থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে সো করবে। আর এই সমস্ত ওপেন ওয়েবসাইট গুলিকে সাধারণত  “WWW” নাম বলা হয়ে থাকে।

যতই দিন যাচ্ছে প্রযুক্তির উন্নয়ন,উৎকর্ষতা ও ব্যবহার ততই  ইনক্রিজ হচ্ছে । তাই বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি, ব্যবসায়ীক কাজের জন্যে হলে ইন্টারনেটের ব্যবহার দিনের পর দিন বেড়েই চলেছে । প্রতিটি ডাক্তার, চিকিৎসক বা ব্যাবসায়ী প্রতিষ্ঠান নিজেদের পণ্য ও সেবা একটি ওয়েবসাইটের মাধ্যমে সবার সামনে প্রচার করছে । ফলে তারা ওয়েবসাইটের মাধ্যমে তাদের ব্যবসা, সেবা প্রচার ও প্রসার সহ নানাবিধ সুবিধা নিচ্ছে তাহলে বাংলাদেশের চিকিৎসকরা কেন নয়? ঠিক এইসব যাবতীয় বিষয় মাথায় রেখে ওয়েবসাইট থাকার কিছু গুরুত্বপূর্ণ সুবিধাসমূহ নিয়ে আলোচনা করা হলোঃ

ডাক্তার, চিকিৎসকদের ওয়েবসাইট থাকার কিছু গুরুত্বপূর্ণ সুবিধাসমূহঃ

  • খুব কম খরচে যে কোন চিকিৎসক, ডাক্তার, মেডিকেল স্টুডেন্ট, হেলথসিস্টেম এ জড়িত প্রতিষ্ঠান, ওয়েবসাইট ব্যাবহার করে তাদের সেবার ও ব্যবসার প্রচার ও প্রসার করতে পারে ।
  • যে কেন রোগি,ক্লায়েন্ট যে কোন স্থান থেকে ওয়েবসাইটে প্রকাশিত বিভিন্ন তথ্য যে কোন সময়, যে কোন দিন দেখতে পারে এবং চিকিৎসক, ডাক্তার ও হেলথসিস্টেম জড়িত প্রতিষ্ঠান বিষয়ে জানতে পারে।
  • চিকিৎসক, ডাক্তার, হেলথসিস্টেম এ জড়িত প্রতিষ্ঠান যে কোন সময় যে কোন স্থান থেকে তার তথ্যের হাল নাগাদ করতে পারবে
  • নির্দিষ্ট সিস্টেমের এর মাধ্যমে ওয়েবসাইটে বা ব্লগে তাৎক্ষনিক তথ্য প্রকাশ করা যায় ও বিভিন্ন নোটিশ দেয়া যায় ।
  • ওয়েবসাইটে বিভিন্ন রোগ নিয়ে আর্টিকেল লেখা, তার প্রতিরোধ প্রতিকার নিয়ে আলোচনা করে রোগিদের প্রতি চিকিৎসকের আস্থা বাড়ানো যায় এছাড়াও অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি যুক্ত করা, টেলিমেডিসিন সেবা অর্থাৎ ঘরে বসে অথনা বিদেশে বসেও রোগি ডিল করা যায় এছাড়াও আরও অনেক কাজ করা যায়।
  • রোগির প্রয়োজনে ওয়েবসাইট থেকে তথ্য ডাউনলোড করতে পারা ।
  • বর্তমানে প্রিন্ট মিডিয়ার চেয়ে অনেক কম খরচে আকর্ষণীয় ও ইউজার ফ্রেন্ডলি  ওয়েবসাইট তৈরি করা যায় ।
  • বড় বড় প্রতিষ্ঠান, কর্পোরেশন গুলো আন্তর্জাতিকভাবে তাদের সেবার ও ব্যবসায়িক লেনদেনের ও পরিচিতি লাভের জন্য, নিজের ব্রান্ড কে মার্কেটিং করার জন্যে ওয়েবসাইটকে তাদের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে।
  • কোন চিকিৎসকের একটি সুন্দর ওয়েবসাইটের মাধ্যমে খুব দ্রুত ও সহজেই যেকোন সেবা, তথ্য রোগিদের কাছে পরিচিতি পাবে ও আস্থা গড়ে তুলতে সক্ষম হবে।
  • বিভিন্ন সরকারি ওয়েবসাইট থাকার ফলে আমরা সহজেই অনেক প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারি ও জানতে পারি । ঠিক তেমনি একজন চিকিৎসকের ওয়েবসাইটের মাধ্যমে সহজেই জানা যাবে কখন চিকিৎসা রোগি দেখে, এপয়েন্টমেন কিভাবে দিবে, ভিজিট কত, কোন দিন রোগি দেখেন ইত্যাদি।
  • আজ ওয়েবসাইটের ব্যবহার আছে বলেই  আজকে অনলাইনে সবাই আগে রিসার্চ করে নেয়, কোন ডাক্তার ভালো, কাকে দেখানো যায় ইত্যাদি।
আপনি ওয়েবসাইট তৈরি নিজে না করতে পারলে আমাদের হেল্প নিয়ে তৈরি করতে পারেন
আমাদের টিম তা আপনাকে করে দিবে। 
Doctors Gang
Share on:

Leave a Comment

Scroll to Top